দেশের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরেক দফা বাড়ছে: শিক্ষামন্ত্রী দীপু মনি

দেশের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরেক দফা বাড়ছে
সংগৃহীত ছবি

বর্তমান করোনাভাইরাস মহামারীর মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আরেক দফা বাড়ছে বলে জানিয়েছেন মাননীয় শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষা বিষয়কে প্রতিবেদকদের সঙ্গে বুধবার এক ভার্চুয়াল মতবিনিময় সভায় তিনি বলেন, “শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি তো বাড়াতে হবে, তবে তারিখটা পরে আপনাদের জানিয়ে দেব। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানান, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি কতদিন বাড়বে, সে বিষয়ে সিদ্ধান্ত বৃহস্পতিবারের মধ্যে সংবাদমাধ্যমকে জানানো হবে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু হওয়ার পর গত ১৭ মার্চ থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। আগামী ৩ অক্টোবর পর্যন্ত সেই শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি আছে। তবে স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে থেকে নেওয়া হবে, সেই তারিখ আগামী ‘সোম অথবা মঙ্গলবারের মধ্যে’ ঘোষণা করা হবে বলে জানান মাননীয় শিক্ষামন্ত্রী।

করোনা ভাইরাস মহামারির কারণে এবার পিইসি ও জেএসসি পরীক্ষা নেবে না সরকার। স্ব-স্ব শিক্ষা প্রতিষ্ঠানে এসব শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়ন করে উপরের শ্রেণিতে তোলার কথা রয়েছে।

তবে চারটি শর্ত দিয়ে আগামী অক্টোবর ও নভেম্বর মাসে ব্রিটিশ কাউন্সিলের পরিচালনায় ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা নেওয়ার অনুমতি দিয়েছে সরকার।

মাননীয় শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক এই ভার্চুয়াল মত বিনিময় সভায় যুক্ত ছিলেন।

সূত্র : দৈনিক ইনকিলাব।