শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারও বাড়লো, শুরু হচ্ছে একাদশ শ্রেণীর অনলাইন ক্লাস

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আবারও বাড়লো, শুরু হচ্ছে একাদশ শ্রেণীর অনলাইন ক্লাস
ছবি: সংগৃহীত

শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আরেক দফা ৩১শে অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। অন্যদিকে ৪ অক্টোবর থেকে একাদশ শ্রেণীর অনলাইন ক্লাস শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে।
করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুতেই গত ১৭ই মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ৩রা অক্টোবর পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠানে ছুটিআগে থেকেই ঘোষণা করা আছে ।

এদিকে, একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের সকল ক্লাস ৪ঠা অক্টোবর থেকে অনলাইনে শুরু হতে যাচ্ছে। কোভিড-১৯-এর কারণে স্কুল-কলেজ বন্ধ থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। দেশের সকল কলেজে চিঠি পাঠিয়ে ক্লাস শুরুর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছে শিক্ষা বোর্ডগুলো।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক চিঠিতে এ নিদের্শের কথা বলা হয়েছে, বর্তমানে করোনা ভাইরাসের কারণে শ্রেণিকক্ষে পাঠদান সম্ভব হচ্ছে না। শিক্ষার্থীদের লেখাপড়া যাতে বিঘ্নিত না হয় সে উদ্দেশ্যে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ৪ঠা অক্টোবর থেকে সকল ক্লাস অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ১লা এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস প্রার্দুভাবের কারণে তা স্থগিত করা হয়। বর্তমান অবস্থা বিবেচেনায় এবার পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা নেয়া হচ্ছে না।